ভূমিক্ষয়ের কবলে কুয়াকাটা

ভূমিক্ষয়ের কবলে কুয়াকাটা

ভূমিক্ষয়ের কবলে কুয়াকাটা (Kuakata)

  • মিজানুর রহমান কুয়াকাটা (পটুয়াখালী)

উত্তাল সাগরের ঢেউয়ের তান্ডবে কুয়াকাটা সৈকত লন্ডভন্ড হয়ে গেছে। ভূমিক্ষয়ের কবলে পড়ে সাগর সৈকত ক্রমেই ছোট হয়ে আসছে। ফলে হুমকির মুখে পর্যটন এলাকা কুয়াকাটা। প্রতি বছর এ মওসুমে ভূমিক্ষয়ের কবলে পড়ে কুয়াকাটা। গত আমাবস্যা ও পূর্নিমার জোতে সাগর সৈকত অন্তত ২০ থেকে ২৫ ফুট ছোট হয়ে গেছে। ফলে সৈকতে গড়ে তোলা ফয়েজ মিয়ার নারকেল বাগানসহ সব বনাঞ্চল এখন প্রায় বিলুপ্তির পথে। এমনকি প্রকৃতির অপার সৌন্দর্য দেখতে আসা পর্যটকদের কয়েকটি স্পষ্ট্ও লন্ডভন্ড হয়ে গেছে। সরেজমিনে দেখা গেছে, কুয়াকাটার জিরো পয়েন্ট থেকে পশ্চিম ও পূর্ব দিকে প্রায় দুই কিলোমিটারের মধ্যে বন বিভাগের সৃজিত বাগানের অস্তিত্ব বিলীন হওয়ার পথে। অপর দিকে সৈকতপাড়ে থাকা ঝাউবন,নারকেল কুঞ্জ ও শালবন তছনছ হয়ে গেছে এবং বনাঞ্চলের হাজার হাজার গাছ উপড়ে পড়ে রয়েছে। এভাবে ভূমিক্ষয় চলতে থাকলে কুয়াকাটার বেড়িবাঁধ ভেঙে ভেতরে পানি প্রবেশ করে পর্যটন শিল্পসহ উপকুলীয় হাজার হাজার ঘরবাড়ী বিলুপ্ত হয়ে যাবে। পরিবেশ ভারসাম্যহীন হয়ে পড়বে। পর্যটক শূণ্য হয়ে যাবে কুয়াকাটা। এতে সরকার হারাবে পর্যটন শিল্পের কোটি টাকার রাজস্ব এবং পর্যটন ব্যবসার সাথে জড়িত বিনিয়োগকারীরা পড়বেন বিপাকে।

কুয়াকাটা

কুয়াকাটা

প্রকৃতির অপরূপ সৌন্দর্য সূর্যোদয় ও সূর্যাস্তের মনোরম দৃশ্য অবলোকনের পর পর্যটকদের চিত্তবিনোদনের জন্য দর্শনীয় স্পট হিসেবে গড়ে তোলা জাতীয় উদ্যান ইকোপার্ও ভূমিক্ষয়ের কবলে বিলীন হতে যাচ্ছে। অবিলম্বে ভূমিক্ষয় প্রতিরোধ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের স্থায়ীভাবে ব্যবস্থা নেয়া উচিত এমন মন্তব্য বিশেষজ্ঞদের।

এ ব্যাপারে মহিপুর রেঞ্জ কর্মকর্তা ইমদাদুল হকের সাথে আলাপকালে তিনি জানান, সমুদ্রভাঙন যদিও ফেরানো সম্ভব নয়, তবে ইতোমধ্যে আমরা উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করেছি। কর্তৃপক্ষ যদি অবিলম্বে কোনো ব্যবস্থা না নেয়, তাহলে কুয়াকাটার জাতীয় উদ্যানসহ বেড়িবাধ লাগোয়া বনাঞ্চল বিলুপ্ত হয়ে যাবে।

কুয়াকাটা পৌর প্রশাসক ও কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন জানান, ভাঙন রোধের কাজটি হচ্ছে পানি উন্নয়ন বোর্ডের। তাই বিষয়টি তাদের অবহিত করেছি।


About Author

Khaled

I am Khaled, the owner of the Khaled rent a car.

Ask For Rent/ Fare

Calendar is loading...
Powered by Booking Calendar

We will let you know the "Rent/Fare" within 10 minutes through SMS or Email.
Call Now ButtonCall Now!
Skip to toolbar