সুস্থ হার্ট সুস্থ জীবন

সুস্থ হার্ট সুস্থ জীবন

Category : Ambulance Service

সুস্থ হার্ট সুস্থ জীবন

সুস্থভাবে জীবন যাপনের জন্য সুস্থ্য হার্ট অত্যান্ত প্রয়োজনীয়। আমাদের নাগরিক সমাজ স্বাস্থ্য সংক্রান্ত কিছুটা সচেতনাতার কারণে বর্তমানে অন্ততঃ এটুকু বুঝতে পেরেছেন যে, হৃদযন্ত্র বা হার্ট অসুস্থ হরে হৃদরোগে হয়ে থাকে এবং এর পরিণাম হয় অত্যান্ত ভয়াবহ। হৃদরোগ হচ্ছে অতিপুস্টির দৈহিক প্রক্রিয়া, শরীর চর্চাবিহীন জীবনযাপন ও মেদ স্থুলতার ফলাফল। অপরদিকে অতিরিক্ত প্রাণীজ চর্বি, কোলেস্টেরলমুক্ত অধিক খাদ্য গ্রহণ ইত্যাদি সুস্থ হার্ট গঠনে বিরাট অন্তরায়।

সুস্থ জীবন যাপনের পূর্বশর্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, হার্ট বা হৃদযন্ত্রকে সুস্থ রেখে সুস্থ জীবনযাপনের পূর্বশর্ত হচ্ছে চর্বি ও প্রোটিন জাতিয় খাদ্যের পরিমিত গ্রহণ, রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ, মদ সিগারেট  বর্জন, দেহের স্থুলতা ও অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণ এবং নিয়মিত শরীর চর্চা। পর্যবেক্ষণ করলে দেখা যাবে, আমাদের গ্রামীন সমাজে হৃদরোগ আক্রান্ত রোগীর সংখ্যা অত্যান্ত কম এবং প্রায় শুন্যের কোঠায়। এর কারণ হচ্ছে সেখানে অতি পুষ্টির অভাব এবং তারা প্রতিদিন শরীর চর্চা বা দৈহিক পরিশ্রম করে থাকে।

বিশেষজ্ঞ মহলের অভিমত

বিশেজ্ঞদের মতে খাদ্যে সম্পৃক্ত চর্বির পরিমাণ শরীর সংগৃহীত মোট ক্যালরীর শতকরা ১০ ভাগ থাকতে হবে এবং প্রতিদিনের খাদ্যে কোলেস্টেরলের পরিমাণ থাকতে হবে ৩শ মিলিগ্রামের মধ্যে। আমাদের প্রতিদিনের খাদ্যভাস ও খাদ্য নির্বাচনে অবশ্যই এ নিয়ম মেনে চলা উচিত। গরু, খাসী, ভেড়ার মাংস ও ডালভাতে প্রচুর প্রাণীজ চর্বি বিদ্যমানে এবং অপরদিকে ডিমের কুসুম, প্রানীজ গ্রহ্ণি জাতীয় খাদ্য যেমন লিভার, কিডনি, হৃৎপিন্ড ইত্যাদি এবং চিংড়ি জাতীয় মাছে প্রচুর কোলেস্টেরল বিদ্যমান। তাই খাবারের ক্ষেত্রে  এসব খাদ্য অব্যশই কমিয়ে আনতে হবে এবং মাছ, শাকসবজি ও বীচি বা গুটি জাতীয় খাদ্য ও নানারকম ফলমুল খেয়ে সেই শুণ্যস্থান পূরণ করতে হবে।  একটি গবেষণায় জানা গেছে, মাছের তেল রক্তের কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

বিশেষজ্ঞ মহলের অন্য একটি মতামত থেকে জানা যায়, সিগারেট, মদ ও দৈহিক স্থুলতা এই তিনটরি যোগসাজশ বা সমষ্টি শরীরের পক্ষে মারাত্মক, বিশেষ করে করোনারী হৃদরোগে তৈরির ক্ষেত্রে। আর এসবের সাথে যদি ডায়াবেটিস থাকে বা যোগ দেয়, তাহলে জীবনের ঝুকি আরো বিপদজ্জনক মাত্রায় বেড়ে যায়। কাজেই এ বিপদ থেকে রেহাই পেতে হলে দেহের স্থূলতা নিয়ন্ত্রণ এবং ধূমপান ও মদ্যপান অব্যশই বর্জন করতে হবে। পাশাপাশি ওষুধ বা শরীর চর্চার মাধ্যমে রক্তচাপ এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে।

       আমাদের যা করা উচিত

সুস্থ হার্ট গঠন এবং সুস্থ ও দীর্ঘ জীবনযাপন করতে হলে আমাদের শুধু একটু সতর্কতা ও কয়েকটি পরামর্শ বা নিয়ম মেনে চলাই যথেষ্ট। আসুন আমরা সবাই এ নিয়মগুলো মেনে চলি এবং অনুসরণ করি।

প্রদীপ সাহা

 

বিশেষ প্রয়োজনেঃ 

আপনার যে কোন সময় এম্বুলেন্স সার্ভিস দরকার হতে পারে। যে কোন ধরনের এম্বুলেন্স সার্ভিস পেতে হলে খালেদ এম্বুলেন্স সার্ভিস এ যোগাযোগ করুন। অথবা কল করুন এখনই ০১৯৩৩২৪৬৫৭৭ – এই নাম্বারটি মনে রাখুন অথবা আপনার মোবাইল এ সেভ করুন এখনই। ইমেইলঃ kmosarrof@gmail.com

আমাদের এম্বুলেন্স সার্ভিস ভিজিট করুনঃ https://khaledrentacar.com/ambulance-service/


About Author

Khaled

I am Khaled, the owner of the Khaled rent a car.

Leave a Reply

Make booking here

Calendar is loading...
Powered by Booking Calendar
Skip to toolbar